ব্রেকিং নিউজ
২২ ঘণ্টা পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় লঞ্চ চলাচল শুরু

২২ ঘণ্টা পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় লঞ্চ চলাচল শুরু

বৈরী আবহাওয়ার কারণে ২২ ঘণ্টা পর বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোর থেকে মাদারীপুরে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়েছে।

তবে, নৌপথের চ্যানেল মুখে নাব্যতা সংকট ও পদ্মায় তীব্র স্রোতের কারণে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। ফলে ঘাটের উভয় পাড়ে আটকা পড়েছে কমপক্ষে আটশ পণ্যবাহী ট্রাক।

বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি লঞ্চঘাট সূত্র জানায়, গতকাল বুধবার সকাল থেকে ঝড়ো বাতাস ও বৃষ্টির কারণে পদ্মা নদী উত্তাল হয়ে উঠে। দেওয়া হয় ২ নম্বর সতর্ক সংকেত। এ সময় নৌপথে সব ধরনের দুর্ঘটনা এড়াতে বুধবার বেলা ১১টা থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়।

বৈরী আবহাওয়া কেটে গেলে বৃহস্পতিবার ভোর থেকে শুরু হয় লঞ্চ ও স্পিডবোট চলাচল।

জানতে চাইলে বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি লঞ্চঘাটের ট্রাফিক পরিদর্শক আক্তার হোসেন বলেন, ‘বৈরী আবহাওয়ার কারণে বুধবার বেলা ১১টা থেকে সারা দিনই বন্ধ ছিল লঞ্চ ও স্পিডবোট চলাচল। বুধবার রাতেই বিপদ সংকেত উঠিয়ে নেওয়া হয়। সাধারণত এই নৌপথে রাতে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকে। তাই প্রায় ২২ ঘণ্টা পর বৃহস্পতিবার ভোরের আলো ওঠার সঙ্গে সঙ্গেই লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়।’

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাট সূত্র জানায়, পদ্মার পানির সঙ্গে প্রচুর পরিমাণে পলি মাটি ভেসে আসছে। পলি মাটি ধেয়ে আসায় নৌপথের বিকল্প চ্যানেলে সৃষ্টি হচ্ছে ডুবোচর। চলাচলরত ফেরিগুলো চ্যানেলটি ঘুরতে গেলেই প্রায় সময়ই ডুবোচরে আটকে যাচ্ছে। ফলে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। ডুবোচর থেকে রক্ষা পেতে প্রতিটি ফেরিতে ভারী যানবাহন লোড নেওয়া হচ্ছে না। বহন করা হচ্ছে স্বল্প পরিসরে ছোট যানবাহন।

অন্যদিকে পদ্মায় স্রোতের কারণে প্রতিটি ফেরি নির্ধারিত সময়ের চেয়ে দ্বিগুণ সময় নিয়ে পদ্মা পারাপার হচ্ছে।

জানতে চাইলে বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুল আলিম দেশ রূপান্তরকে বলেন, ‘আমাদের নৌপথে ১৫টি ফেরি সচল রয়েছে। ডুবোচর ও পদ্মায় স্রোতের কারণে আমরা সব ফেরি চালাতে পারছি না।

বৃহস্পতিবার সকাল থেকে এই নৌরুটে ৮টি ফেরি চলাচল করছে। ঘাটে পণ্যবাহী ট্রাকগুলো সংখ্যা অনেক। কিন্তু আমরা এই ভারী যানবাহনগুলো আপাতত পারাপার করতে পারছি না। কারণ, ভারী যানবাহন ফেরিতে লোড নেওয়া হলে ডুবোচরে আটকে ফেরিগুলো দুর্ঘটনার কবলে পড়তে পারে। তাই সব ধরনের দুর্ঘটনা এড়াতে আমরা খুবই সতর্ক অবস্থায় থেকে সেবা দিয়ে যাচ্ছি।’

ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাটের উভয় পাড়েই আটকা পড়েছে অসংখ্য পণ্যবাহী ট্রাক। এ সম্পর্কে কাঁঠালবাড়ি ফেরিঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) মো. আশিকুর রহমান দেশ রূপান্তরকে বলেন, ‘কাঁঠালবাড়ি ঘাটে ছয় থেকে সাত দিন ধরে পণ্যবাহী ট্রাক ফেরিতে পারাপার হতে পারছে না। তবে কাঁচামালের ট্রাকগুলো পারাপার করা হচ্ছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত পাঁচশ বেশি পণ্যবাহী ট্রাক কাঁঠালবাড়ি ঘাটে আটকা পড়েছে। শিমুলিয়া ঘাটেও বেশ কিছু ট্রাক আটকা রয়েছে। ছোট গাড়ি ও পরিবহনের সংখ্যা তেমন নেই। যা আছে স্বাভাবিক।’

---------